add
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১০:৪১ পূর্বাহ্ন

চট্টগ্রাম নৌবন্দরের মাধ্যমে কলকাতা থেকে জাহাজযোগে ত্রিপুরা রাজ্যে পণ্য পরিবহন শুরু

সৈয়দ ছবিউল আলম / ৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৯ জুলাই, ২০২০

বাংলাদেশের চট্টগ্রাম নৌবন্দরের মাধ্যমে কলকাতা থেকে পণ্যবাহী জাহাজযোগে ভারতের ত্রিপুরা রাজ্যে পণ্য পরিবহন শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার কলকাতা বন্দর থেকে (বর্তমানে শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর) প্রথম কনটেইনারবাহী এমভি সেঁজুতি পণ্যবাহী জাহাজ চলাচল শুরু করেছে।

ভারত-বাংলাদেশ প্রটোকল রুটের মাধ্যমে কলকাতা থেকে চট্টগ্রাম বন্দর হয়ে ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরার উদ্দেশে প্রথম পণ্যবাহী এই জাহাজ যাত্রা শুরু করে। এদিন এই নৌপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় জাহাজ চলাচলমন্ত্রী মনসুখ মান্ডব্য। দিল্লিতে নিজ দপ্তরের ভার্চ্যুয়াল মঞ্চ থেকে সবুজ পতাকা নেড়ে এই ট্রানজিট কার্গো বাণিজ্যের সূচনা করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জাহাজ চলাচল মন্ত্রণালয়ের সচিব সঞ্জীব রঞ্জনসহ পদস্থ কর্মকর্তারা।

মনসুখ মান্ডব্য বলেন, এই নৌপথের সূচনার মধ্য দিয়ে দুই দেশের কাছে এক নবদিগন্তের সূচনা হলো। এতে একদিকে যেমন ভারতের উত্তর-পূর্বাঞ্চলে পণ্য পরিবহন দ্রুত হবে, তেমনি দুই দেশের অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়বে। আর্থিক দিক দিয়ে দুই দেশেই লাভবান হবে।

এই নতুন পথে পণ্য পরিবহন শুরু হওয়ায় কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার বলেছেন, এতে করে ভারতের উত্তর-পূর্ব রাজ্যের পণ্য পরিবহন সহজ হওয়ার সঙ্গে ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উন্নত হবে। বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশ আরও কাছাকাছি আসবে।

গতকাল উদ্বোধনী কনটেইনারবাহী জাহাজ এমভি সেঁজুতিতে পাঠানো হয় ত্রিপুরার জন্য টিএমটি বার এবং আসামের করিমগঞ্জের জন্য ডাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪