বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৯:১৪ পূর্বাহ্ন

কোথাও চাঁদ দেখা যায়নি, ১ আগষ্ট ঈদূল আযহা

সৈয়দ ছবিউল আলম / ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

দেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আজ মঙ্গলবার (২১ জুলাই)  চাঁদ দেখা না যাওয়ায় জিলহজ শুরু হবে আগামী বৃহস্পতিবার। চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা নিজাম উদ্দিন বলেন, ‘আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক হয়েছে। বৈঠকে সারাদেশ থেকে চাঁদ দেখার কোনো তথ্য পাওয়া যায়নি। এছাড়া বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) এবং আবহাওয়া অফিসের সঙ্গেও যোগাযোগ হয়েছে। কোনো সূত্র থেকেই চাঁদ দেখার খবর মেলেনি। ফলে আগামীকাল হবে ৩০ জিলকদ, বৃহস্পতিবার থেকে জিলহজ মাস শুরু হবে। সে হিসাবে ১ আগস্ট দেশে ঈদুল আজহা পালন করা হবে।’

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ঈদুল আজহা মুসলিমদের অন্যতম বড় একটি উৎসব। এই উৎসবের অংশ হিসেবেই পশু কোরবানি দেওয়া হয়ে থাকে। তবে পশু কোরবানি দিলেও এর অন্তর্নিহিত তাৎপর্য হলো মনের লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ ত্যাগ করে আত্মত্যাগের শিক্ষাকে ধারণ করা।

প্রতিবছর মহাসমারোহে এই উৎসব পালন করা হলেও এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে কিছুটা ভিন্ন আঙ্গিকে হাজির হচ্ছে ঈদুল আজহা। মার্চ থেকে শুরু হয়ে করোনাভাইরাসের সংক্রমণ এখনো না কমায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণের বাধ্যবাধকতা থাকছে। ফলে পশুর হাট থেকে শুরু করে পশু কোরবানির প্রতিটি ধাপই আগের বছরগুলোর চেয়ে কিছুটা ভিন্ন হবে। এবং ঈদের নামাজও স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহ ও খোলা জায়গার পরিবর্তে মসজিদে আদায় করার কথা বলা হয়েছে সরকারের পক্ষ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪